41-BCS ,কামরুল হাসান মামুন

  ৪১তম বিসিএস এ কোন বিশ্ববিদ্যালয় থেকে কতজন বিসিএস ক্যাডার হয়েছেন : ঢাবি - ৩৭৫ জন (১.২৪%); BAU ২৫৭ জন (3.172%); চবি- ১৩৭ জন (০.৩৬২%); BUET - ১৩০ জন (১.৪০%); জাহাঙ্গীরনগর- ৯২ জন (০.৫৩%); জগন্নাথ - ৮৭ জন (০.৩২%); CUET - ৬১ জন (১.৩৫%); SUST - ৫৭ জন (০.৪৫%); KUET - ৩৭ জন (১.০৬); BUTEX - ২৮ জন (০.৯৭%); MIST - ১০ জন (০.২৪%); জাতীয় বিশ্ববিদ্যালয়- ১৭৫+ জন (০.০০৮৩%)




উপরের পরিসংখ্যানটি দেখলেই স্পষ্ট হয়ে যায় এখনো ঢাকা বিশ্ববিদ্যালয়ই সেরা। Hang on a second! প্রকৃত মেজার পেতে হলে এই পরিসংখ্যানকে নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের মোট ছাত্র সংখ্যা দিয়ে ভাগ দিতে হবে। সেই মেজারে নিশ্চিতভাবেই বলা যায় ঢাকা বিশ্ববিদ্যালয় এক নম্বর স্থানে নেই। এক নম্বর স্থানে হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। হওয়াটাও মানিয়েছে। তারা ডিজার্ভ করে। বাংলাদেশটা এখনো টিকে আছে কৃষি দিয়ে। ব্রাভো BAU! দ্বিতীয় স্থানে আমাদের বুয়েট আর তৃতীয় স্থানে আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়া চুয়েট, কুয়েট এরাও ভালো করেছে। দুঃখের কথা হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাম এখানে নেই কেন? তবে এখনো বাংলাদেশের সকল গুরুত্বপূর্ণ জায়গায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকেই পাওয়া যায়। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব যে কমছে সেটাও স্মরণে রাখতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক নামে একটি বিভাগ আছে যার কাজ হলো বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে লোকবল সাপ্লাই দেওয়া। দুঃখের সাথে বলতে হচ্ছে এইবারের একটি লিস্ট যেন কোথায় দেখেছি সেখানে বুয়েটের জয়জয়কার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাত্র ৩ জন। সেই ৩ জনের কত জন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের জানিনা। 




বিশ্ববিদ্যালয় কেমন তার একটি বড় ইনডেক্স হলো সেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চাকুরীতে কেমন। অর্থাৎ গাছ কি ফলে পরিচয়। যেমন আমেরিকার হাজার হাজার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক যোগান দেয় সেই দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলো। এক জরিপে দেখা গেছে যে আমেরিকার বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে ৮০% শিক্ষকের পিএইচডি হলো ২০% বিশ্ববিদ্যালয় থেকে। এইরকম কোন জরিপ বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে করা কোন ফলপ্রসূ কাজ হবে না কারণ বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের প্রডাক্ট তৈরী করা শুরু মাত্রই কেবল নিজেদের গ্রাজুয়েটদের শিক্ষক হিসাবে নেয়। ফলে আমেরিকার মত এখানে এমন কোন পরিসংখ্যান নেওয়া ফলপ্রসূ কিছু হবে না। 




তবে বুয়েট এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক অঙ্গনেও খুব ভালো করছে। বিশেষ করে বুয়েটদের গ্রাজুয়েটদের অনেকেই এখন আমেরিকার সেরা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি হিসাবে খুব ভালো করছে। এর মধ্যে একজন আছে যার নাম এ কে এম ফজলে হোসাইন। তিনি Texas Tech University-র মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অত্যন্ত বিশ্বখ্যাত অধ্যাপক। আরেকজন আছেন UC-Berkeley এর EEE বিভাগের অত্যন্ত খ্যাতিমান অধ্যাপক সায়ীফ সালাহউদ্দিন (Sayeef Salahuddin)! এইরকম বড় বিশ্ববিদ্যালয়ের বড় অধ্যাপক ঢাকা বিশ্ববিদ্যালয় বা বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় পয়দা করতে পেরেছে কিনা আমার সন্দেহ।


Orginal Link : https://www.facebook.com/kamrul.hassan.501/posts/pfbid02D5frQrNKDhF8ixN2NvB3C8anNdGK1eR45629i9SWBeHdmF2sh3nce9249pB7GCwFl?device_id=75dd7dd1-25f4-4af7-990e-98a7b72afa0a

Post a Comment

0 Comments