GPT-4 পৃথিবীর অন্যতম কঠিন পরীক্ষায়(GRE) সর্বচ্চ নাম্বার পাইছে

 

writter: Abdullah Al Mamun

GPT-4 নাকি GRE তে ৩৩২ পাইছে!


ভাবা যায় মেশিন হয়ে পৃথিবীর অন্যতম কঠিন পরীক্ষায় সর্বচ্চ নাম্বার পাইছে। আমি মানুষ হয়ে মাত্র ৩০০ পাইছি তাও আবার সেকন্ড টাইমে। যারা জানে না তাদের জন্য বলছি, আমেরিকায় উচ্চশিক্ষার উদ্দেশে আসতে চাইলে এই কঠিন পরীক্ষায় পাশ করে আসতে হয়। আর GPT-4 হচ্ছে একটি মেশিন লার্নিং মডেল (ChatGPT-র সর্বশেষ ভার্সন) যেটি আজকে রিলিজ হল।

শুধু GRE না, এই বান্দা নাকি আরও অনেক পরীক্ষায় চূড়ান্ত স্কোর করেছে। ঠিকমত ট্রনিং দিতে পারলে বিসিএস পাস করা এখন শুধু সময়ের দাবি। এই জিনিস এখন আর শুধু ল্যাংগুয়েজ মডেলই না! একটি মাল্টিমডাল, মানে একসাথে ছবি, অডিও, ভিডিও সব বুঝতে পারবে এবং পুরো ঘটনা এক নিমেষেই সামারাইজ করতে পারবে! যাকে মেশিন লার্নিং এর ভাষায় বলে "সিন আন্ডারস্ট্যান্ডিং"।

একজন মানুষ হয়ত সারাজীবন সাধনা করে একটি বিষয়ে এক্সপার্ট হতে পারে, অথবা বড়জোড় দুইটা কিংবা তিনটা। কিন্তু মেশিন লার্নিং এত পাওয়ারফুল যে GPT-4 একাই পৃথিবীর সব জ্ঞান রাখে। কিছুকিছু বিষয়ে তো অলরেডি মানুষকে ছাড়িয়ে গেছে। তারপরও একে বলা হচ্ছে বাচ্চা!! মানে মেশিন লার্নিং এর এটি একটি কিঞ্চিৎ ফলাফল। সর্বস্তরে যখন AI/ML এর প্রয়োগ শুরু হবে তখন পুরো পৃথিবীর চিত্রই পাল্টে যাবে! যেমনঃ

- AI এবং রোবট এই দুই টেকনোলজি এককরে পার্সোনাল এসিস্টেন্ট বানানো হবে যেমন Tesla Bot, যা আমাদের দৈনন্দিন সব কাজ করে দিবে
- সিসি ক্যমেরা গুলো শুধু দেখবে না, কথাও বলতে পারবে! মানে কোন দুর্ঘটনা বা আপত্তিকর কিছু হলে সাথে সাথে মালিককে জানাবে, কি হয়েছে, কে করেছে ইত্যাদি
- রাস্তায় ড্রাইভার ছাড়া গাড়ি/ট্যাক্সি চলবে, মানুষ লংড্রাইভের সময়টুকু অন্য কাজে ব্যবহার করতে পারবে
- রোগী দেখা থেকে শুরু করে অপারেশন, সবকিছু মেশিন লার্নিং আর রোবট মিলে করবে। ডাক্তারগন আরও জটিল সমস্যা সমাধানে ব্যস্ত থাকবেন
- আগামীতে শিক্ষা ব্যবস্থায় ব্যপক পরিবর্তন আনতে হবে অথবা GPT-4 ডক্টরেট ডিগ্রি না নিয়েই শিক্ষকতা শুরু করবে।

ভাবতেছেন সবাই চাকুরী হারাবে কি না?
এই একই প্রশ্ন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বিল গেটসকে করেছিলেন, উত্তরে তিনি বলেছিলেন "সর্বস্তরে এখনও আমাদের দক্ষ শ্রমশক্তির বড় অভাব, যেমন চিকিৎসার জন্য যথাপোযুক্ত ডাক্তার বা নার্স নাই, স্কুল কলেজে পর্যাপ্ত শিক্ষক নাই...। এই টেকনোলজির ফলে মানুষের কর্মদক্ষতা আরও বেড়ে যাবে"।

ChatGPT বা AI/ML কোন টুল না, একটা রিভলিউশন। এটা বুঝার জন্য একটু পিছনে যেতে হবেঃ
- যখন চাকা আবিষ্কার হয় তখন তৎকালীন শ্রমিকরা যারা পিঠে বোঝা বইতেন তারা খুব ভয়ে ছিলেন যে, এই বুঝি চাকরী গেল। কিন্তু আগে যেখানে পিঠে ১টি বোঝা নিতে পারতেন পরে এই চাকার তৈরি কার্টে ১০টি বস্তা একাই নিতে পারেন। শুধু তাই না, পরবর্তীতে এই চাকা দিয়ে হাজারো জিনিস আবিষ্কৃত হয়, ফলে নতুন নতুন চাকরীর সুযোগ হয়
- কম্পিউটার যখন নতুন আসে তখনও মানুষ ভয়ে ছিল যে এই বুঝি চাকরী গেল...। কিন্তু বাস্তবে এই জিনিস আমাদের দৈনন্দিন জীবন থেকে শুরু করে রাষ্ট্রীয় সব জায়গায় প্রতিনিয়ত উপকার করে যাচ্ছে। জীবনকে আরেক ধাপ গতিময় করে তুলেছে।
- ইন্টারনেটের কথা না হয় বাদই দিলাম, ল্যান্ড লাইন আর মোবাইল অপারেটররা সবচেয়ে বেশি ভয়ে ছিল, অথচ তারাই এখন সবচেয়ে বেশি দামে ডাটা বিক্রি করে।

চাকা, কম্পিউটার, বা ইন্টারনেট কোনটাই আমাদের চাকুরী খেয়ে দেয় নাই বরং নতুন নতুন জবের সুযোগ সৃষ্টি করছে, AI/ML বিপ্লবের ফলেও তাই হবে। আমাদের কর্মদক্ষতা অনেকগুনে বৃদ্ধি পাবে। ৫ ঘণ্টার কাজ মানুষ ১ ঘণ্টায় করে ফেলতে পারবে। অনেক অসম্ভব কাজকে সম্ভব করে ফেলবে।

AI/ML নিয়ে তো রীতিমত প্রতিযোগিতা শুরু হয়ে গেছে। শুধুমাত্র OpenAI না, কয়েকদিন আগে গুগলও "বার্ড" নামে একই জিনিস রিলিজ করল। তারপর মেটাও রিলিজ করল "LLaMA" নামে। এই প্রতিদ্বন্দ্বিতা দেখে ভালই লাগতেছে কারন এর ফলে এই টেকনোলজির দ্রুত উন্নতি হবে এবং আমর মত ম্যংগো পাবলিকরা আরও বেশি উপকৃত হবে। অতএব, চাকরী হারানোর চিন্তা না করে AI/ML ভালভাবে শিখুন নচেৎ কিছুদিন পর নিজেকে ফুজিফিল্ম অথবা নোকিয়া মনে হতে পারে।

#GPT4 #chatgpt #AI #machinelearning

Post a Comment

0 Comments