কি ঘটবে যদি আপনি আন্টিম্যাটার দিয়ে তৈরি মেয়েকে কিস করেন?

 পুরোনো লেখা রিপোস্টঃ

কি ঘটবে যদি আপনি আন্টিম্যাটার দিয়ে তৈরি মেয়েকে কিস করেন?


একসময় এক পোস্টে আয়রনম্যানের এক ফ্যান কমেন্ট করেছেন যে অ্যান্টিম্যাটারের তৈরি মেয়েকে কিস করতে গেলে annihilation বা শক্তিবিনিময়ে যে শক্তি অবমুক্ত হবে তাতে পুরো মিল্কিওয়ে গ্যালাক্সি উড়ে যাবে ! কিন্তু আসলেই কি তা সম্ভব ? 


চলুন সংক্ষেপে একবার অ্যান্টিম্যাটার সম্পর্কে কিছু জেনে নেই ।তার পূর্বে প্রতিকণা বা অ্যান্টিপার্টিকেল সম্পর্কে জেনে নেওয়া যাক। প্রতিকণা হল এমন কণিকা যার ভর এবং স্পিন অন্য একটি কণিকার সমান, কিন্তু যার তাড়িৎ আধান, ব্যারিয়ন সংখ্যা, লেপটন সংখ্যা প্রভৃতি অন্য কণিকাটির সমমানের অথচ বিপরীতধর্মী। যেমনঃ প্রতিপ্রোটন বা অ্যান্টিপ্রোটন হল প্রোটনের বিপরীত । সাধারন প্রোটন ধনাত্মক আধান যুক্ত, অপরদিকে প্রতিপ্রোটন হল ঋণাত্মক আধানযুক্ত । আবার ইলেকট্রনের বিপরীত হল পজিট্রন । পজিট্রনেরও একইভাবে ইলেকট্রনের বিপরীত চার্জযুক্ত। অর্থাৎ পজিট্রন হল ধনাত্মক চার্জযুক্ত।প্রতিনিউট্রিনো হচ্ছে নিউট্রিনোর প্রতিকণা। মূলত প্রতিপ্রোটন, প্রতিনিউট্রন এবং প্রতিইলেকট্রন বা পজিট্রন সমূহকে নিয়ে গঠিত হয় প্রতিপদার্থ।কিছু সম্পূর্ণ নিরপেক্ষ কণিকা যেমন- ফোটন ও π০ মেসন,w ও z বোসন (এরা নিজেরাই নিজেদের প্রতিকণা) ব্যতিত অন্য সব কণিকারই একটি করে প্রতিকণা রয়েছে।


প্রতিকণাগুলো পরস্পর যুক্ত হয়ে প্রতিপদার্থ গঠন করে। উদাহরন হিসেবে বলা যায়, পজিট্রন ( ইলেকট্রন এর বিপরীত কনা) এবং অ্যান্টি-প্রোটন মিলে গঠন করে অ্যান্টি- হাইড্রোজেন পরমানু।সাধারণভাবে, প্রতিপদার্থ কনাদের তাদের নেগেটিভ বেরিয়ন সংখ্যা (Baryon Numbers) বা লেপটন সংখ্যা (Lepton Numbers) দিয়ে সংগায়িত করা যায়। যেখানে সাধারন কনাগুলোর বেরিয়ন সংখ্যা পজিটিভ।উল্লেখ্য, প্রতিপদার্থেরও সাধারন পদার্থের মত ভর আছে । 


তাই সাধারন বস্তুর মত একইভাবে অ্যান্টিম্যাটারও মহাকর্ষের সাথে ক্রিয়া করে । যদিও অনেক বিজ্ঞানীর মতে অ্যান্টিম্যাটারের অ্যান্টিগ্রাভিটি গুন আছে। অর্থাৎ এরা মহাকর্ষের সাথে ক্রিয়া করে না । এমনকিছু তাত্ত্বিক প্রমানও আছে। যদি অ্যান্টিম্যাটারের এই ক্ষমতা সত্যি হয়ে থাকে তাহলে মহাকাশযাত্রায় অ্যান্টিম্যাটার আমূল পরিবর্তন নিয়ে আসত । যাই হোক এটা কেবল তাত্ত্বিক ধারনা মাত্র। অ্যান্টিম্যাটার আলো শোষণ,নিঃসরণ,প্রতিফলন বা প্রতিসরন করে । কাজেই বলা যায় ম্যাটার আরা অ্যান্টিম্যাটার একই ধর্মসম্পন্ন কিন্তু চার্জে, কোয়ান্টাম স্পিন সংখ্যায় বিপরীত । উল্লেখ্য, পদার্থ ও প্রতিপদার্থের মিলনে পূর্ণবিলয়ের সৃষ্টি হয় বলে ধারণা করা হয়েছে। এ ধরণের পূর্ণবিলয়ের ফলে প্রকৃতপক্ষে উচ্চ শক্তির ফোটন (গামা রশ্মি) এবং বহু কণা-প্রতিকণা জোড়ার সৃষ্টি হয়। এই পূর্ণবিলয়ে বিমুক্ত কণাগুলোর মধ্যে বিপুল পরিমাণ শক্তি থাকে। এই শক্তির মান পূর্ণবিলয়ের ফলে সৃষ্ট বস্তুসমূহের নিশ্চল ভর এবং মূল পদার্থ-প্রতিপদার্থ জোড়ার অন্তর্ভুক্ত বস্তুসমূহের নিশ্চল ভরের পার্থক্যের সমান।


কি পরিমান শক্তি উৎপন্ন হয়?? যদি ১ মুঠো বালি ও ১ মুঠো প্রতি বালির সংঘর্ষ হত তাহলে যে পরিমান শক্তি উৎপন্ন হত তা দিয়ে ১০০ বছর পুরো লস অ্যাঞ্জেলস শহরের সমস্ত ধরনের শক্তির চাহিদা মিটে যেত । আপনিও যদি আপনার প্রতিবস্তুর সাথে কখনও হ্যান্ডশেক করতে যান, তাহলে আপনারা দুইজনই এক আলোক ঝলকানিতে ধ্বংস হয়ে প্রচুর শক্তি উৎপাদন করবেন । তাই কখনো আপনার মত অবিকল কারো সাথে দেখা হলে ভুলেও হাত মেলাতে যাবেন না ! এমনকি আপনার জমজ ভাই যদি মেলায় হারিয়ে গিয়ে থাকে । তবুও না , কে জানে হয়ত সে আপনার ভাইয়ের অবয়ব ধারি অ্যান্টি-আপনি । এখন মুল আলোচনায় আসি । আপনার জমজ ভাইয়ের সাথে না হয় আপনি হান্ডশেক করতে যাবেন । কিন্তু অ্যান্টিম্যাটারের মেয়েকে তো কিস করার কথা ...... ধরে নিন, আপনার অ্যান্টি ভার্সন সে । আপনার যত ভর , তারও তত । একটা কথা বোঝার সুবিধার্থে মনে রাখা উচিত যে কোন মৌল কেবল তার অ্যান্টি ভার্সনের সাথে শক্তিবিলয়ন করবে । যেমন হাইড্রোজেন কেবল অ্যান্টি হাইড্রোজেনের সাথে , অক্সিজেন কেবল অ্যান্টি অক্সিজেনের সাথে ... এমন !


ধরে নিন আপনার গায়ে যত সংখ্যক পরমানু আছে , তার শরীরেও তত । আপনার গায়ে যে যে মৌলের যতসংখ্যক পরমানু আছে , তার শরীরেও সেই সেই অ্যান্টিমৌলের তত সংখ্যক পরমানু ! আপনাদের গড় ভর যদি ৫০ কিলোগ্রাম হয় তাহলে আপনাদের চুম্বনের ফলে ৮.৮১ X ১০^১৮ জুল শক্তি উৎপন্ন হবে ! আপনারা একে অন্যের ঠোঁট স্পর্শ করা মাত্র একে অন্যকে ধ্বংস করবেন আর এত বিপুল শক্তি উতপন্ন করবেন । এত শক্তি অবমুক্তের ফলে কি হতে পারে তার জন্য কয়েকটা হিসেব কষে নেই ! ১৯২১ সালে জার্মানির Ludwigshafen এ ১ কিলোটনের টিএনটি বিস্ফোরনে ৩০০ জন মারা যায় । এই বিস্ফোরনের পরিধি ছিল ১২৫ মিটার । এতে ১৯ মিটার গভীরতার খাদের সৃষ্টি হয় ! ১ কিলোটন টিএনটির শক্তি ৪.৮১ X ১০^১২ জুল । কেবল ১ গ্রাম অ্যান্টিম্যাটার আর ১ গ্রাম ম্যাটারের সংযোগে ৪৩ কিলোটনের টিএনটির সমান শক্তি উৎপন্ন করতে পারে । তাহলে, ৫০ কেজির আন্টিম্যাটার জার্মানির সেই বিস্ফোরনের ৪৩x১০০০x৫০ গুন শক্তি উৎপাদন করবে !


১৯৪৫ সালের আগস্টের ৯ তারিখে জাপানের নাগাসাকিতে যে ফ্যাটমান বোমা ফেলা হয়েছিল তা ২০ কিলোটন টিএনটির সমান শক্তিশালি । তাহলেই একবার ভেবে দেখুন আপনি তার চাইতে ঢের অনেক বেশি শক্তি উৎপাদন করবেন অ্যান্টিম্যাটারের মেয়েকে কিস করার সময় ! তবে এতে পুরো পৃথিবী ধ্বংস হবে না ! ডাইনোসরদের নির্বংশ করার জন্য যে Chicxulub উল্কা দায়ি তা .১.৩ X ১০^২৪ থেকে ৫.৩ X ১০^২৫ জুল শক্তি উৎপাদন করেছিল । এতে ১৫০ কিলোমিটার ব্যাসের এক বিশাল গর্তের সৃষ্টি হয়েছিল ! ৬.৬ X ১০^২৬ জুলে পৃথিবীর সমুদ্রের সমস্ত পানি ফুটতে থাকবে ! ২.৯ X ১০^২৮ জুলে পৃথিবীর ভূপৃষ্ঠের শক্ত খোলক বা ক্রাস্ট বিচূর্ণ হবে । আর ১.২৫ X ১০^৩০ জুলে পৃথিবী বিচুর্ন হয়ে মহাকাশে ছড়িয়ে পরবে !


কাজেই , বুঝতে পারছেন অ্যান্টিম্যাটারের মেয়েকে কিস করলে যে শক্তি উৎপাদন হবে তাতে একটি শহর বা বড়জোর একটি জেলা সম্পূর্ণরুপে ধ্বংস হতে পারে ঠিকই, কিন্তু পুরো পৃথিবীতে তার প্রভাব ততসামান্য, আর সৌরজগৎ বা পুরো গালাক্সির কথা বাদই দিলাম । ২০১১ সালের জাপানের ৯ মাত্রার ভুমিকম্প ৪.৪১ X ১০^১৮ জুল শক্তিসম্পন্ন ছিল । এটি এতটা শক্তিশালি ছিল যে পৃথিবী তার কক্ষপথ থেকে ১০ সেন্টিমিটার বিচ্যুত হয়েছিল । 


তাই আপনি অ্যান্টিম্যাটারের মেয়েকে কিস করলে বিস্ফোরনের জন্য এমন সম্ভাবনা থেকেই যায় ! তাই , পুরো মানব সভ্যতাকে বাঁচানোর তাগিদে আপনার উচিত যদি আগে টের পেয়ে যান , তাহলে সার্নের(CERN) এর সাথে যোগাযোগ করা । আপনি ভুলিয়ে ভালিয়ে তাকে সার্নের কাছে রেখে আসতে পারেন । কারন ১ গ্রাম অ্যান্টিম্যাটার তৈরি করতে সার্ন ৬২.৫ ট্রিলিয়ন ডলার খরচ করে ! তাহলে , ৫০ কিলোগ্রামের দাম কত হতে পারে ভেবে দেখুন :p


তথ্যঃ https://home.cern/…/ant…/matter-antimatter-asymmetry-problem

http://www.physics.org/article-questions.asp?id=121

https://sploid.gizmodo.com/how-much-power-does-it-take-to-a…

https://worldbuilding.stackexchange.com/…/how-much-energy-t…

https://en.wikipedia.org/wiki/TNT_equivalent

https://en.wikipedia.org/wiki/Oppau_explosion

https://arxiv.org/abs/1403.6391

https://en.wikinews.org/…/Japan_earthquake_shifts_Earth%27s…

https://en.wikipedia.org/wiki/Chicxulub_crater


#string


Post a Comment

0 Comments